বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Kalyan Banerjee: মিডিয়া ট্রায়ালের বিরুদ্ধে তোপ কল্যাণের, নিশানায় বিচারপতিও

Pallabi Ghosh | ০৬ ফেব্রুয়ারী ২০২৪ ১৬ : ৫৬Pallabi Ghosh


বীরেন ভট্টাচার্য, দিল্লি: সরকারি চাকরির পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস বা যে কোনওরকমের দুর্নীতি ঠেকাতে বিল পাস হয়ে গেল লোকসভায়। এরপর বিলটি রাজ্যসভায় পাস করানো হবে এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মূর্মুর স্বাক্ষর পেলেই আইনে পরিণত হবে বিলটি। গতকাল সোমবার বিলটি পেশ করা হয় লোকসভায়। আজ শুরু হয় বিস্তারিত আলোচনা। এদিনের আলোচনায় তৃণমূলের তরফে বক্তব্য রাখেন মুখ্য সচেতক কল্যাণ ব্যানার্জি। তিনি জানান, মিডিয়া ট্রায়াল বন্ধ করতে হবে। রাজ্য বা কেন্দ্র, যে কোনও সরকারই মিডিয়া ট্রায়ালের সম্মুখীন হচ্ছে এবং তার ভিত্তিতেই আইনি দিক খতিয়ে না দেখে রায় দিচ্ছেন বিচারপতি।
কল্যাণ ব্যানার্জি জানান, যে সমস্ত ধারার কথা বিলে উল্লেখ করা হয়েছে, তার সবগুলিরই উল্লেখ রয়েছে আগের ভারতীয় দণ্ডবিধি এবং সম্প্রতি পাস হওয়া ভারতীয় ন্যায় সংহিতায়। তাঁর কথায়, "আমাদের দেশে আইনের কোনও ঘাটতি নেই। তবে সেগুলি কার্যকর করার মধ্যে ঘাটতি রয়েছে। সংসদ আইন তৈরি করে। তবে যাদের দায়িত্ব, তাদের সেই আইনের ধারা কার্যকর করতে হবে। সেখানেই রয়ে যাচ্ছে ঘাটতি।" কেন্দ্রীয় সরকারকে তিনি প্রশ্ন করেন, গত ৫ বছরে এই ক্ষেত্রের কতগুলি অপরাধের ঘটনায় এই আইন কার্যকর করা হয়েছে, তাদের বিচার করে শাস্তি দেওয়া হয়েছে? কল্যাণ বলেন, "আজ আমাদের দেশে সবকিছুতেই মিডিয়া ট্রায়াল হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী হোন বা রাজ্যের মন্ত্রী, কেন্দ্রীয় সরকার হোক বা রাজ্য সরকার হোক, সবাইকেই আজ মিডিয়া ট্রায়ালের সম্মুখীন হতে হচ্ছে যে কোনও স্পর্শকাতর ঘটনায়।" কেন্দ্রীয় সরকারকে তাঁর পরামর্শ, "যে কোওরকম অপরাধ মূলত ঘটনা, যা আদালতে বিচারাধীন, সেখানে মিডিয়া ট্রায়াল বন্ধ করতে হবে। ন্যায় বিচার দিতে হবে, সেটা হচ্ছে না।"
মিডিয়া ট্রায়ালের প্রসঙ্গের মধ্যেই বাংলায় শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগের প্রসঙ্গ তোলেন কল্যাণ ব্যানার্জি। তিনি বলেন, "অসফল ব্যক্তিরা সফল ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করেছেন। এটাই প্রকৃত চিত্র। ৪,৫,৬ বছর পর তাঁরা আসছেন মামলা করতে। কলকাতা হাইকোর্টের একজন বিচারপতি একটি রায়ের মাধ্যমে ৩২,০০০ প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল করেছেন। সুপ্রিম কোর্ট সেই রায় খারিজ করে দিয়েছে। এগুলো হচ্ছে শুধুমাত্র মিডিয়া ট্রায়ালের কারণে।" আরও একটি উদাহরণ তুলে তিনি বলেন, "একই বিচারপতি ১৫ হাজার জনের চাকরি বাতিল করেছেন। পরে সুপ্রিম কোর্ট সেই রায় খারিজ করে দিয়েছে। কারণ, সেখানে আইনের মূল নীতি অনুসরণ করা হয়নি।" তিনি বলেন, "আমি বলছি না যে অপরাধ করলে সাজা দেওয়া যাবে না, তবে সেটা হতে হবে, তবে আইন মেনে। কারও মন্তব্য দিয়ে হবে না, পোক্ত প্রমাণ থাকতে হবে। তাঁর কথায়, "যে কোনও নিয়োগের পরীক্ষায় এক বা দুই শতাংশের দ্বারা কোনও অন্যায় হতে পারে, সেক্ষেত্রে সবাইকে অপরাধী বলে চিহ্নিত করা চলবে না। আমাদের তরুণ সম্প্রদায় বুদ্ধিমান এবং তাঁরা দেশকে এগিয়ে নিয়ে যাবেন। ফলে এক বা দুই জনের জন্য সকলকে দোষী বলা চলবে না। কেন্দ্রীয় সরকারকে দেখতে হবে যেন, একজন বা দুজনের জন্য সবাইকে যেন ফল ভোগ করতে না হয় এবং মিডিয়া ট্রায়ালের মাধ্যমে তা না হয়।" তাঁর আরও মন্তব্য, "আমাদের দেশের কয়েকজন বিচারপতি রয়েছেন যাঁরা সন্ধ্যায় টেলিভিশন বিতর্ক, সকালের কাগজ দেখেন এবং তার ভিত্তিতে মন্তব্য করেন, রায় দেন।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...

পাকিস্তান হল বিষফোঁড়া, অপারেশন দরকার, আক্রমণে যোগী আদিত্যনাথ...

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...



সোশ্যাল মিডিয়া



02 24